কল সেন্টার এমন একটি মাধ্যম যার দ্বারা যেকোন ধরণের সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এবং এর ভোক্তাদের মধ্যে মধ্যস্থতা সাধিত হয়। এ দেশের কৃষকদের এবং কৃষি সম্পর্কিত সকলের মধ্যে কৃষিভিত্তিক সর্বাধুনিক প্রযুক্তি, সেবা এবং তথ্য ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ২০১২ সনের জুন মাসে কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি তথ্য সার্ভিস এর পরিচালনায় দেশের প্রথম সরকারি কল সেন্টার হিসেবে ‘কৃষি কল সেন্টার’ এর পরীক্ষামূলক যাত্রা সূচিত হয়। কৃষি কল সেন্টারটি খামারবাড়ি, ঢাকাতে কৃষি তথ্য সার্ভিসের সদর দপ্তরে স্থাপিত।
জুন ২০১৪ থেকে ৫ ডিজিটের একটি শর্ট কোডের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ সেন্টারটি কার্যক্রম নতুনভাবে শুরু হয়েছে। আন্তর্জাতিক এনজিও প্র্যাকটিক্যাল অ্যাকশন, বাংলাদেশ এর সহায়তায় সেন্টারটির কার্যক্রম পরিচালিত হচ্ছে। কৃষি কল সেন্টারের শর্ট কোড নম্বর ১৬১২৩ -এ যে কোন অপারেটরের মোবাইল ফোন থেকে প্রতি মিনিটে ২৫ পয়সা হারে (ভ্যাট ও সম্পূরক শুল্ক ব্যতীত) কল করে কৃষকরা কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ে যে কোন সমস্যার তাৎক্ষণিক বিশেষজ্ঞ পরামর্শ পাচ্ছেন । শুক্রবার ও অন্যান্য সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে ১৬১২৩ নাম্বারটি থেকে বর্তমানে কৃষি কল সেন্টারের এ সেবাটি দেয়া হচ্ছে; যা ভবিষ্যতে আরও বিস্তৃত হবে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস